বন্ধুরা জেনেনিন KTM 125CC বাইকটিতে কি এমন আছে যার কারনে বাইকটির এত দাম
বন্ধুরা KTM 125CC বাইকটি ইন্ডিয়াতে কিনতে গেলে এর দাম প্রায় ₹২ লক্ষ ১০হাজার টাকা, যেখানে অন্য কোম্পানির একটা 125CC বাইক যেমন GLAMOUR 125CC, HONDA SHINE 125CC ও অনন্য কোম্পানির বাইকগুলি কিনতে গেলে ১ লক্ষ টাকার মধ্য হয়ে যাবে, তাহলে ঠিক কি কারনে এই বাইকটির এত দাম? মানে বন্ধুরা একটা KTM 125CC বাইকের দামে আপনারা অন্য কোম্পানির দুটো বাইক কিনে ফেলতে পারবেন , তাহলে বন্ধুরা এই বাইকের এতো দাম বেশী হওয়ার পেছনে কারণ কী তাহলে কী এমন আছে এই বাইকে? শুধু দাম বেশীই নই বন্ধুরা বাইকটির পাঔয়ার ও রয়েছে অন্য একটা 150CC বাইকের তুলনাই বেশী , এই বাইকের পাওয়ার রয়েছে 14.5PS সেখানে উদাহরনস্বরূপ PULSER 150 বাইকটি একটি 150CC এর বাইক হওয়া সত্ত্বেও এর পাওয়ার 14PS মানে ভাবুন বন্ধুরা PULSER 150 বাইকের থেকেও এর পাওয়ার 0.5PS বেশী, যেখানে অন্য একটা 125 CC এর বাইকে 10-11PS এর বেশী পাওয়ার হবেনা সেখানে এই বাইকটিতে 14.5PS পাওয়ার রয়েছে আর পাওয়ার বেশী মানে বন্ধু এর TOP SPEED ও বেশী ,তাই বন্ধুরা সবার মনে এই জিনিসটাই বারবার ঘুরেফিরে আসে যে KTM 125CC বাইকটিতে এত ছোট ইঞ্জিন হওয়া সত্ত্বেও বাইকটিতে এতো ক্ষমতা কী করে তৈরি হই , তাই বন্ধুরা জেনেনিন যে এই KTM 125CC বাইকটির মধ্য কী কী ব্যাবহার করা হয়েছে যেটা একটা অন্য কোম্পানির 125CC বাইকে ও 150CC এর বাইকেও থাকেনা সেই ব্যাপারে ভালোভাবে জেনেনিন ----
তার আগে বন্ধুরা KTM COMPANY সম্বন্ধে কিছু তথ্য জেনেনিন ---- বন্ধুরা KTM একটি বড়ো ওশট্রিয়াণ
বাইক কোম্পানি যার পুরোনাম - KRAFTFAHRZEUGE TRUNKENPOLZ MATTIGHOFEN বন্ধুরা এটাকেই ছোটো কথাই KTM বলে, বন্ধুরা KTM প্রথম দিকে OFROADING বাইক তৈরি করতো তারপর ট্রাকে চলা হাইপারফমেনস বাইক বানানো শুরু করে যেখান থেকে KTM এর নাম পুরো বিশ্বে ছড়ীয়ে পরে। ২০১২ সালে KTM তার DUKE200 মডেলটি লঞ্চ করে ,এবং তারপরেই KTM তার RC মডেলটা বাজারে লঞ্চ করে , তো বন্ধুরা এবার KTM 125CC বাইকটি সম্বন্ধে জেনেনিন -----------------
1. বন্ধুরা পাওয়ার বেশি হওয়ার কারণে প্রথম যে কারণটি রয়েছে সেটি হোলো এই বাইকটিতে SHORT STOCK বা ওভার স্কয়ার ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে----
বন্ধুরা বাইকের ইঞ্জিনএর সিলিন্ডার এর আকৃতি অনুযায়ী ইঞ্জিন প্রধানত 3 প্রকারের হয় যথা- 1.UNDER SQUARE ENGINE, 2. OVER SQUARE ENGINE, 3. SQUARE ENGINE,
1. UNDER SQUARE ENGINE -- বন্ধুরা এর মধ্য যেটা UNDER SQUARE ENGINE রয়েছে এই ইঞ্জিনের TORQUE সব থেকে বেশি হয় কিন্তু RPM কম হয় যার কারণে TORQUE বেশি থাকার ফলে এই ইঞ্জিনের বাইকগুলি প্রচুর লোড নিতে পারে ওজন বহন করতে পারে কিন্ত RPM কম থাকার ফলে এই বাইকগুলিতে SPEED কম হয়।
2. SQUARE ENGINE -- আর বন্ধুরা SQUARE ENGINE এ TORQUE ও RPM দুটোর ব্যালেন্সই প্রাই সমান থাকে যার কারনে এই বাইকগুলিতে শক্তি ও SPEED দুটোই প্রাই সমান থাকে।
3. ***OVER SQUARE ENGINE--- কিন্ত বন্ধুরা KTM এ যে ইঞ্জিনের ব্যবহার করা হয়েছে এই OVER SQUARE ENGINE এ RPM সব থেকে বেশি থাকে কিন্তু TORQUE কম থাকে , আর বন্ধুরা RPM বেশি থাকার কারণে ইঞ্জিনটি খুব দ্রুত গতিতে ঘুরতে পারে যার কারনে এই KTM বাইকে SPEED খুব বেশি হই, যার কারনে বন্ধুরা যত রকমের SUPER BIKE, RACING এর বাইকগুলি রয়েছে এই সমস্ত বাইকে এই OVER SQUARE ENGINE ব্যাবহার করা হয় যেটা KTM এর সমস্ত বাইকগুলিতে রয়েছে , যার ফলে বন্ধুরা এই বাইকের ইঞ্জিন 9250 RPM এর মতো বেশি RPM এ ঘুরে 14.PS POWER তৈরি করতে পারে, যেখানে বন্ধুরা একটা সাধারন 125CC এর বাইকের ইঞ্জিন 7000-7500 RPM বেশি যেতে পারেনা ,এবং বন্ধুরা এর পরে যে কারনে এই KTM 125CC বাইকটির POWER বেশি সেটি হল --
2.বন্ধুরা দ্বিতীয় যে কারণটি রয়েছে সেটি হল এই বাইকের ইঞ্জিনে COMPRESSION RATIO সবথেকে বেশি --
বন্ধুরা এই বাইকটিতে 12.8 COMPRESSION RATIO রয়েছে যেটা বন্ধুরা একটা সাধারন 200-250CC এর বাইকেও দেখা যাইনা , বন্ধুরা ইঞ্জিনের COMPRESSION RATIO এটাকেই বলে যেটা হোলো ইঞ্জিনের পিস্টনটি বাতাস এবং প্রেটোলের ওপর কতোটা চাপ প্রয়োগ করে সেটাকেই COMPRESSION RATIO বলে , আর বন্ধুরা যতো বেশি চাপ প্রয়োগ করে ততো বেশি জোরে পিস্টনটি ওঠানামা করে , আর পিস্টনটি যত দ্রুত ওঠানামা করে ইঞ্জিনের গতি বা SPEED ও ততো বেশি হয় । এরপর যে কারণটি রয়েছে সেটি হল -
3. এই বাইকটিতে DOHC ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে যার পুরো নাম DUAL OVERHEAD CAMSHAFT -
বন্ধুরা DOHC ইঞ্জিনে ইঞ্জিনের মাথাই ইঞ্জিনের ভাল্ভ গুলি খোলার জন্য দুটো CAMSHAFT বা দুটো রড লাগানো থাকে , বন্ধুরা বেশীরভাগ ছোটো বাইকগুলোতে SOHC ইঞ্জিন ব্যবহার করা হয় যার পুরো নাম SINGLE OVERHEAD CAMSHAFT মানে এই ইঞ্জিন গুলিতে একটাই রড লাগানো থাকে , তাই বন্ধুরা KTM এর সব বাইকগুলিতে DUAL OVERHEAD CAMSHAFT লাগানো থাকে যার ফলে বাইক এর PERFOMANCE খুব ভাল হয়। বন্ধুরা এরপর যে কারণটি রয়েছে সেটি হল --
4. বন্ধুরা এই বাইকটিতে LIQUID COOLING SYSTEM ব্যাবহার করা হয়েছে --
বন্ধুরা ইঞ্জিনের ভেতরে হাই ফেল্ম এ আগুন জ্বলার ফলে তাপ নিয়ন্ত্রণ রাখার জন্য প্রধানত তিন ধরনের টেকনোলজি বা কুলিং সিস্টেম ব্যবহার করা হয় , যার মধ্যে এই LIQUID COOLING SYSTEM সবথেকে উন্নতমানের টেকনোলজি এই LIQUID COOLING SYSTEM সব থেকে বেশি ইঞ্জিনকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে যার কারনে HIGH RPM এ ও ইঞ্জিন ভালো পারফোমেনস করে , বন্ধুরা প্রধানত এই কয়েকটি কারণের জন্যই এই বাইকে একটা সাধারণ বাইকের থেকেও POWER বেশি , আর এই উন্নতমানের টেকনোলজি থাকার কারণেই এই বাইকের দাম একটা সাধারণ বাইকের তুলনাই এতো বেশি ।
বন্ধুরা এই ধরনের হেল্পফূল আপডেট পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন।
Please follow this website
Thank you